১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম

জাতীয় কৃষি-বিজ্ঞান সম্মেলন-২০২০ এর সমাপনী অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ২১, ২০২০

মারছিফুল রিমন: আইএএএস বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠিত হলো ৪ দিন ব্যাপী জাতীয় কৃষি-বিজ্ঞাণ সম্মেলন-২০২০। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত  শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত এবারের এ সম্মেলনের মূল বিষয়বস্তু ছিলো “বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় কোভিড-১৯ এর প্রভাব”।
৪ দিন ব্যাপী এই অনলাইন সম্মেলনে আলোচনা করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম. এ. সালাম, অধ্যাপক ড. আব্দুর রহিম, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ. টি. এম. মাহবুব এ ইলাহী, এফএও এর উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ মিজানুল হক কাজল,  ওয়াইপিএআরডি ফিলিপাইন প্রতিনিধি জিম লিয়েনার্দো পি কানো, নেসলে বাংলাদেশের মোঃ মনিরুজ্জামান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল্লাহ মোঃ সোহেল।
এসময় বক্তারা বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশের উৎপাদন ব্যাবস্থা, করোনাকালীন কৃষকের সমস্যা এবং সরকারী উদ্যোগ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।
প্যানেল ডিসকাশন ছাড়াও অংশগ্রহণকারী শিক্ষার্থীরা করোনা পরিস্থিতিতে দ্রব্যমূল্যের উর্দ্ধগতি মোকাবেলায় ব্যাবস্থা গ্রহণ, খাদ্য সংস্থা বা প্রতিষ্ঠানগুলোর খাদ্য নিরাপত্তা নিশ্চিতে করণীয়, আমদানিকৃত খাদ্য ও কৃষি পণ্যের উপর নির্ভরতা কমানোর উপায় সহ ইত্যাদি বিষয়ের উপর পলিসি মেকিং প্রতিযোগীতায় অংশগ্রহণ করে। যেখানে শিক্ষার্থীরা এ সকল সমস্যা মোকাবেলায় তাদের বিভিন্ন  নিতী ও কর্মপন্থা তুলে ধরেন। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘ব্রকোলি টিম’ এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘জিআরএ টিম’ এতে বিজয়ী নির্বাচিত হয়।
সম্মেলনের অংশগ্রহণকারী শিক্ষকরা করোনা পরিস্থিতিতে এ ধরণের আয়োজনের জন্য শিক্ষার্থীদের ভূয়সী প্রশংসা করেন। এবং পরবর্তীতে এমন আরো আয়োজনের জন্য পরামর্শ দেন।